Connect with us

কালো জিরের এই আশ্চর্য উপকারিতা হয়তো আপনারো অজানা

ডায়েট

কালো জিরের এই আশ্চর্য উপকারিতা হয়তো আপনারো অজানা

ভারত এমনই একটি বিচিত্র দেশ যা বহু যুগ , বহু কাল থেকেই পৃথিবীর অন্যান্য অংশের মানুষদের কাছে এক আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে রয়েছে। শিক্ষা, সংস্কৃতি , শিল্প , বিজ্ঞান থেকে শুরু করে ভারতের পোষাক-পরিচ্ছদ এবং খাওয়া-দাওয়াও অনেক প্রাচীন কাল থেকেই পৃথিবীর বাকি মানুষদের কাছে এক চরম আগ্রহের বিষয়বস্তু হয়ে উঠেছিল। তাই ভারতের সংস্কৃতিকে আরও ভালোভাবে বুঝে ওঠার জন্য এবং ভারত থেকে শিক্ষা লাভ করার জন্য বহু প্রাচীন কাল থেকেই পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বহু মনিষী বারংবার ভারতের মাটিতে পা রেখেছেন। ভারতের শিক্ষা , ও সংস্কৃতির সাথে আরও একটি বিশেষ জিনিষ যা এই বিদেশী পর্যটকদের কাছে চরম আকর্ষণের বিষয় হয়ে দাঁড়িয়েছিল তা হল ভারতের মশলাপাতি। কিভাবে নানানরকমের মশলার ব্যবহার করে খাদ্যকে আরও সুস্বাদু করে তোলা যায় তা ভারত সর্বপ্রথম সারা বিশ্বকে দেখিয়েছিলো।

আমাদের আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের এমনই একটি বিশেষ মশলার গুনাগুন সম্পর্কে জানাতে চলেছি যা আমাদের দৈনন্দিন খাবারগুলিকে আরও সুস্বাদু করে তোলার সাথেসাথেই আমাদের স্বাস্থ্যকেও সুন্দর রাখতে যথেষ্টই সহায়ক প্রমাণিত হয়।

বন্ধুরা কালো জীরে এমনি একটি বিশেষ মশলা যা আমরা প্রায় প্রতিদিনই আমাদের বিভিন্ন খাবারে প্রয়োগ করে থাকি। কিন্তু আপনি কি জানেন যে এই কালো জীরেকে যদি সঠিকভাবে ব্যবহার করা যায় তাহলে এটি আপনার শরীরের যাবতীয় রোগকে খুব কম সময়েই সারিয়ে তুলতে পারে।

আসুন এবার কালোজিরের উপকারিতা গুলি জেনে নেওয়া যাক

১. বন্ধুরা ঋতু পরিবর্তনের সময় আমাদের মধ্যে অনেকেই জ্বর-সর্দিতে ভুগতে শুরু দিই। কিন্তু এইসময়ে যদি নিয়মিত কালো জিরের সেবন করা যায় তাহলে কিন্তু এই জ্বরসর্দির হাত থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব। তাছাড়া সর্দি এবং নাকবন্ধের সময় যদি ভাজা কালো জীরে রুমালে বেঁধে শোঁকা যায় , তাহলেও আপনি দারুন আরাম পাবেন।

২. বর্তমান দিনের একটি কমন রোগ হল ডিপ্রেশন। কিন্তু আপনি কি জানেন যে নিয়মিত কালো জিরের সেবন করলে এই রোগটিও আপনার শরীরে প্রভাব বিস্তার করতে পারবেনা। কারণ কালো জিরের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা Antidepressants রূপে কাজ করে।

৩. যাদের শরীরে অতিরিক্ত মেদ জমে আছে , তাদের উচিত টানা ৩ মাস কালো জিরের মসলা সেবন করা। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে দারুন কার্যকরী ভূমিকা নেয় কালো জীরে।

৪. বদহজম , পেটের গ্যাস , অম্বল ইত্যাদি নানান রকম সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য নিয়মিত কালো জীরের সেবন করা উচিত। আসলে হজম শক্তি বৃদ্ধি করতেও কালো জীরে অসাধারণ ভূমিকা পালন করে।

৫. কালো জীরে নিয়মিত সেবন করলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দারুণভাবে বৃদ্ধি পেতে শুরু করবে। এছাড়া যারা একটুতেই ক্লান্ত হয়ে পড়েন তাদেরও উচিত নিয়মিত কালো জীরে সেবন করা। বন্ধুরা এতক্ষন ধরে তো আমরা এটা জানার চেষ্টা করলাম যে কালো জীরে নিয়মিত সেবন করলে আমরা ঠিক কি কি উপকার পেতে পারি।

আসুন এবার একটু কালো জীরে সেবন করার বিভিন্ন পদ্ধতিগুলি দেখে নেওয়ার চেষ্টা করি

১. দৈনিক এক চামচ মধুতে একটু কালো জীরা দিয়ে খেতে শুরু করুন। এতে আপনার স্মৃতিশক্তি ও শরীরের ইমিউনিটি দারুণভাবে বৃদ্ধি পেতে শুরু করবে।

২. দৈনিক চায়ের সঙ্গে কালোজিরা মিশিয়ে পান করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যেতে শুরু করে। এছাড়া এটি মেদ কমাতেও সহায়ক প্রমাণিত হয়।

৩. লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ কালো জীরে মিশিয়ে পান করতে থাকলে জ্বর-সর্দি থেকে খুব তাড়াতাড়ি নিস্তার পাওয়া যায়। ঋতু পরিবর্তনের সময়েও আপনি এইভাবে কালো জীরে পান করতে পারেন।

Health And Wellness Blogger

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More in ডায়েট

Trending

ডায়েট

To Top

You cannot copy content of this page

আপনার বাচ্চার সুস্থতার জন্য এই কয়েকটি কথা মেনে চলুন ? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই খাবার গুলো রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়