Connect with us

স্বাস্থ্যকর চুলের জন্য কি কি ভিটামিন প্রয়োজন

All Post

স্বাস্থ্যকর চুলের জন্য কি কি ভিটামিন প্রয়োজন

আজকাল কমবেশি সবাই কম বয়সে চুল পড়া, নিস্তেজ চুল বা সাদা চুলের সমস্যায় ভুগছে। আমাদের দৈনন্দিন জীবনধারা পরিবেশগত কারণের পাশাপাশি চুলের সমস্যার জন্য দায়ী। চুল একটি প্রোটিন ফিলামেন্ট যা ফলিকল থেকে বৃদ্ধি পায়। একটি লম্বা সুন্দর চুল সব দ্বারা প্রশংসিত হয়. নারী-পুরুষ উভয়েই চুলের সমস্যায় ভুগছেন। আমাদের খাদ্যাভ্যাস চুলের বৃদ্ধিতে একটি বড় ভূমিকা পালন করে। কিছু ভিটামিন চুলের উপর সরাসরি প্রভাব ফেলে। এগুলো হলো ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই এবং ফলিক এসিড। আমরা আমাদের দৈনন্দিন খাদ্য থেকে এই ভিটামিন পাই। অতিরিক্ত পরিপূরক গ্রহণ করার প্রয়োজন নেই। স্বাস্থ্যকর চুলের জন্য ডায়েট এবং পুষ্টি ছাড়াও ঘুম গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর চুলের জন্য দায়ী ভিটামিনগুলি দেখে নেওয়া যাক।

ভিটামিন এ: স্বাস্থ্যকর চুলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিটামিনের একটি হল ভিটামিন এ। কারণ এতে অ্যান্টিঅক্সিড্যান রয়েছে, এটি ফ্রি রেডিকালের সাথে লড়াই করে এবং এটি আপনার কার্লকে শক্তিশালী ও ঘন করে। ভিটামিন এ সমৃদ্ধ খাবার হল সবুজ শাক, দুধ, ডিম, হলুদ ও কমলা রঙের ফল এবং সবজি। গাজর, বীট, কুমড়া, পালং শাক ইত্যাদি।

ভিটামিন বি: ভিটামিন বি কমপ্লেক্স চুল পড়া কমাতে, সাদা চুল, লম্বা চুল এবং উজ্জ্বলতার জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে সিরিয়াল, ডাল, বাদাম, গোটা শস্য, গভীর সবুজ শাকসবজি, দুধ, মাংস, ডিম, মাছ ইত্যাদি।

ভিটামিন ই: এটি রক্ত ​​​​সঞ্চালনে সাহায্য করে এবং একটি স্বাস্থ্যকর মাথার ত্বকের দিকে নিয়ে যায়। ভিটামিন ই এর কারণে, কার্লগুলি নরম হবে এবং কম বিভক্ত হবে এবং যাতে চুল স্বাস্থ্যকর দেখতে হবে। ভিটামিন ই সমৃদ্ধ খাবার হল বাদাম, আভাকাডো, লেগুম, সিরিয়াল, ডিম ইত্যাদি। ভোজ্য রান্নার তেল, চিনাবাদাম, পিনাট বাটার, পনির, মাখন, মুরগি, শুকরের মাংস, মাছ ভিটামিন ই এর ভালো উৎস।ফলিক অ্যাসিড: ফলিক অ্যাসিড সাদা চুল প্রতিরোধ করতে, চুলকে ঘন, ঝলমলে করতে এবং চুলের আর্দ্রতা যোগ করতে গুরুত্বপূর্ণ। কিছু ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার হল সবুজ শাক, সিরিয়াল, মুরগির কলিজা, মুরগির ডিম, শুয়োরের মাংস, টফু, দই, পনির, পুরো দুধ, বীট, মসুর ডাল, আলু, চিনাবাদাম, সয়াবিন, অ্যাভোকাডো, লেটুস ইত্যাদি।

Msc DFSM, Msc sports and exercise nutrition, certified in cancer nutrition, Certified in food and nutrition. Certified in sports supplementation.

1 Comment

1 Comment

  1. Debamita ghosh

    মে 28, 2022 at 5:54 পূর্বাহ্ন

    Very informative..

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More in All Post

Trending

ডায়েট

To Top

You cannot copy content of this page