Connect with us

ভিটামিন কি ? ভিটামিন কত প্রকার এবং কি কি ?

All Post

ভিটামিন কি ? ভিটামিন কত প্রকার এবং কি কি ?

ভিটামিন হল এক প্রকারের জৈব যৌগ যা খুব অল্প পরিমানে প্রতিদিন আমাদের প্রয়োজন হয় এবং এর সামান্য অভাবে ভিভিন্ন রকম রোগ আর অস্বাভাবিকতার লক্ষন পরিলক্ষিত হয় । বেশির ভাগ ভিটামিন আমাদের খাবারের মাধ্যমে নিতে হয় কারন আমাদের শরীর নিজে থেকে ভিটামিন উতপাদন করতে পারে না অথবা উতপাদন হলেও তার পরিমান প্রয়োজনের তুলনায় খুবই কম । সুস্থ ভাবে বাঁচতে গেলে আমাদের সব মিলিয়ে ১৩ রকমের ভিটামিন প্রয়োজন হয় ।

ভিটামিন এর প্রকার ভেদ 

দ্রাব্যতা এর উপর নির্ভর করে ভিটামিন কে ২ ভাগে ভাগ করা হয় –

  • ফ্যাট দ্রবীভূত ভিটামিন –  এই ভিটামিন আমাদের শরীরের ফ্যাটি টিসুতে , লিভারে এবং অন্যান্য স্থানে জমা হয়ে থাকতে পারে , যা পরবর্তীকালে  শরীর তার প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারে ।  ভিটামিন A, ভিটামিন D, ভিটামিন E এবং ভিটামিন K এই চার রকমের ভিটামিন হল ফ্যাট দ্রবীভূত ভিটামিন ।
  • জলে দ্রবীভূত ভিটামিন – এই ভিটামিন আমাদের শরীরে জমা হতে পারে না বরং মুত্রের মাধ্যমে দেহের বাইরে চলে যায় । তাই এসব ভিটামিন খাবারের মাধ্যমে প্রতিদিন নেওয়া প্রয়োজন হয় । এই ভিটামিন গুলির মধ্যে হল – ভিটামিন C  এবং ভিটামিন B কমপ্লেক্স ( ভিটামিন B1 , ভিটামিন B2 ,ভিটামিন B3  ,ভিটামিন B5 , ভিটামিন B6 , ভিটামিন B7, ভিটামিন B9 , ভিটামিন  B12 ) ।

Continue Reading
You may also like...

Amarendra Haldar is An Nutritionist ( Currently Pursuing  M.Sc in Diet And Food Service Management ) And Founder Of NutritionBangla.com , Also He is Working as a Health Wellness Blogger in Several Websites.

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More in All Post

Trending

ডায়েট

To Top

You cannot copy content of this page