Connect with us

ভিটামিন বি৫( Vitamin B5) – এর উৎস, অভাবজনিত লক্ষণ , কাজ ও দৈনিক চাহিদা

ভিটামিন বি৫

ভিটামিন

ভিটামিন বি৫( Vitamin B5) – এর উৎস, অভাবজনিত লক্ষণ , কাজ ও দৈনিক চাহিদা

ভিটামিন বি৫( Vitamin B5) হলো মানব জীবনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ আটটি বি ভিটামিনগুলির মধ্যে একটি, যার রাসায়নিক নাম পেন্টোথেনিক অ্যাসিড । দেহে রক্তকণিকা তৈরিতে এই জলে দ্রবণীয় ভিটামিন বি৫( Vitamin B5) অন্যতম একটি প্রয়োজনীয় ভিটামিন। এই ভিটামিন বি৫( Vitamin B5), গ্রহণ করা খাদ্যের প্রোটিন, কার্বোহাইড্রেট এবং চর্বিকে, শক্তিতে রূপান্তর করে। ভিটামিন বি৫( Vitamin B5) কোনও ব্যক্তির ত্বক, চোখ, চুল, লিভারের জন্য অনেক বেশি উপকারী। 

ভিটামিন বি৫( Vitamin B5) এর উৎস

প্রাণিজ উৎস – স্যামন, লবস্টার এবং শেলফিশ মাছ। গোরু ও শুয়োরের মাংস, মুরগি, টার্কি হাঁস, এবং বিশেষত পশুর অঙ্গ যেমন লিভার এবং কিডনি আর, ডিমের কুসুম, দুধ, দই এবং দুগ্ধজাত দ্রব্য ।

 উদ্দিজ উৎস – মাশরুম, অ্যাভোকাডো, ব্রকলি, মিষ্টি আলু, ভুট্টা, ফুলকপি, টমেটো, বাঁধাকপি, সাদা এবং মিষ্টি আলু, মটরশুঁটি,  শস্যের রুটি এবং গোটা শস্য ।

এছাড়াও, মসুর ডাল, বিভক্ত মটর এবং সয়াবিন, চিনাবাদাম, সূর্যমুখী বীজ এবং ওটমিলে প্যান্টোথেনিক অ্যাসিড পাওয়া যায়।

 উল্লেখ্য, সমস্ত জলে দ্রবণীয় ভিটামিনের মতো, খাবার সেদ্ধ করার সময় ভিটামিন বি৫( Vitamin B5) নষ্ট হয়ে যায়, তাই খাবার গুলো তাজা খাওয়া উচিত।

ভিটামিন বি৫( Vitamin B5) এর কাজ

 ভিটামিন B5 এর অন্যতম কাজ, খাদ্যকে গ্লুকোজে রূপান্তরিত করা, কোলেস্টেরল সংশ্লেষণ করা, লাল রক্ত ​​কণিকা গঠন করা, আর সমস্ত বি ভিটামিনের মতো, প্যান্টোথেনিক অ্যাসিড শরীর এর চর্বি, কার্বোহাইড্রেট এবং প্রোটিন ভেঙে শক্তি জোগায়। এছাড়াও ভিটামিন বি৫( Vitamin B5) এর আরো বিশেষ কাজ রয়েছে , যেমন, 

স্ট্রেস হ্রাস করে – ভিটামিন বি৫( Vitamin B5) মনকে শান্ত করতে এবং স্ট্রেস কমাতে উপযোগী। 

হরমোন নিয়ন্ত্রন করে – ভিটামিন বি৫( Vitamin B5) গ্রন্থি থেকে মুক্তি পাওয়া হরমোনের ক্রিয়া সংশোধন করতে এবং হরমোন নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়াও হরমোনের কার্যকারিতা সংশোধন এবং হরমোনের মাত্রা স্বাভাবিক করতে বি৫( Vitamin B5) উপকারী। 

বিপাক প্রক্রিয়া – ভিটামিন বি৫( Vitamin B5) বিপাক প্রক্রিয়ায় সাহায্য করে, একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্র বজায় রাখতে সাহায্য করে।

 হার্টের জন্য উপকারী – ভিটামিন বি৫( Vitamin B5) হার্টকে সুস্থ রাখতে, হৃদরোগের প্রাথমিক পর্যায়ের প্রদাহ কমাতে সহায়তা করে। এমনকি, বি 5 ভিটামিন কোলেস্টেরল কমাতে উপকারী। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়– এই ভিটামিনে অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য থাকায় ভিটামিন বি৫( Vitamin B5) , সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

 এছাড়াও, ভিটামিন বি৫( Vitamin B5) ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে এবং ত্বকের ক্ষত নিরাময় প্রক্রিয়া বাড়ায় এবং মুখে ব্রণ এর দাগের সংখ্যা হ্রাস করে। 

ভিটামিন বি৫( Vitamin B5) এর অভাবজনিত লক্ষন

        ১. ক্লান্তি বোধ ও মাথা ব্যথা 

        ২.আচরণে বিরক্তি

        ৩.অস্থিরতা অনুভূত হওয়া

        ৪.হার্ট বার্ন 

        ৫. খিদে কমে যাওয়া

        ৬.হাত পায় জ্বালা করা

        ৭.ডায়রিয়া

        ৮.ঘুম কম 

        ৯.পেটে ব্যথা

        ১০.বমি      

ভিটামিন বি৫( Vitamin B5) এর দৈনিক চাহিদা

19 বছরের ঊর্ধ্বে, পুরুষ এবং মহিলাদের জন্য প্রস্তাবিত ভিটামিন বি৫( Vitamin B5) এর মাত্রা (RDA) দৈনিক 5 মিলিগ্রাম হওয়া উচিত। মহিলা দের ক্ষেত্রে গর্ভাবস্থা এবং স্তন্যদানের সময়, সেই পরিমাণ প্রতিদিন যথাক্রমে 6 মিলিগ্রাম এবং 7 মিলিগ্রাম হওয়া প্রয়োজন।

উল্লেখ্য, প্যান্টোথেনিক অ্যাসিডের জন্য UL (A Tolerable Upper Intake Level ) প্রতিষ্ঠিত হয়নি, কারণ উচ্চ মাত্রায় গ্রহণ করলেও এর সেরকম কোনো বিষাক্ত মাত্রা পরিলক্ষিত হয়না।

ভিটামিন বি৫( Vitamin B5) -এর পার্শ্বপ্রতিক্রিয়া

ভিটামিন বি৫( Vitamin B5) কে সবচেয়ে নিরাপদ বলে মনে করা হয়, এটি একেবারে পার্শ্ব প্রতিক্রিয়া হীন। তবে খুব বেশি মাত্রায় গ্রহণ করলে, ডায়রিয়া হতে পারে এবং রক্তপাতের ঝুঁকি বাড়তে পারে। তবে, ওষুধ বন্ধ করার পরে খুব তাড়াতাড়ি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসা সম্ভব। 

তবে,গর্ভবতী এবং স্তন্যদাত্রী মহিলাদের ক্ষেত্রে ডাক্তারের নির্দেশ ছাড়া প্রতিদিন অতিরিক্ত পরিমাণে ভিটামিন বি৫( Vitamin B5) সমৃদ্ধ খাবার খাওয়া উচিত নয়।

Health And Wellness Blogger.

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

More in ভিটামিন

Trending

ডায়েট

To Top

You cannot copy content of this page