Connect with us

ইমিউনিটি বাড়ানোর সহজ উপায় – ডায়েটেশিয়ান সুমন

All Post

ইমিউনিটি বাড়ানোর সহজ উপায় – ডায়েটেশিয়ান সুমন

যখন কোভিড 19-এর বিশ্বব্যাপী মহামারী আমাদের প্রভাবিত করে তখন আমরা বুঝতে পারি যে শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা থাকা কতটা গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধ ব্যবস্থা হল রোগ সৃষ্টিকারী অণুজীবের বিরুদ্ধে আমাদের প্রথম সারির প্রতিরক্ষা ব্যবস্থা এবং যা আমাদের শরীরে নিয়মিতভাবে প্রকাশিত সমস্ত ভাইরাস এবং জীবাণু থেকে আমাদের রক্ষা করে।

 ইমিউন সিস্টেম একটি জটিল সিস্টেম এবং রাতারাতি তৈরি করা যায় না, তাই সময়ের সাথে সাথে একটি শক্তিশালী ইমিউন সিস্টেম তৈরি করার জন্য আমাদের শরীরকে ভালভাবে পুষ্ট করা গুরুত্বপূর্ণ।

 স্থানীয় এবং মৌসুমি সবজি ব্যবহার করে একটি সুষম ভারসাম্য এবং পুষ্টিকর খাদ্য, সমস্ত প্রয়োজনীয় ম্যাক্রো এবং মাইক্রো নিউট্রিয়েন্ট সরবরাহ করা প্রতিরোধ ব্যবস্থার কার্যকারিতা নিয়ন্ত্রণ এবং সমর্থন করার জন্য অত্যাবশ্যক।

 এখানে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কিছু উপায়

1. রঙিন সবজি খান

 2. প্রতিদিন পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করুন

 3. ভিটামিন সি এবং জিঙ্ক এবং ভিটামিন ই সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন

 4. পর্যাপ্ত ভিটামিন এ গ্রহণ করুন

 5. নিয়মিত ব্যায়াম

 6. আপনার চাপ পরিচালনা করুন

 7. গ্রিন টি বা ভেষজ চা খান

 8. হাইড্রেটেড রাখুন

 9. অ্যান্টিভাইরাল খাবার গ্রহণ করুন যেমন আদা ,রসুন, হলুদ ।

 *সমস্ত উপাদান শুধুমাত্র প্রস্তাবিত পরিমাণে গ্রহণ করুন, যে কোনো কিছুর অত্যধিক পরিমাণ ভাল নয়, এমনকি এটি স্বাস্থ্যকরও শরীরে ক্ষতির কারণ হতে পারে।

আমি পুষ্টিবিদ সুমন । বর্তমানে কলকাতার মার্স পলিক্লিনিক এ পুষ্টিবিদ হিসেবে কর্মরত আছি। খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিষয়ে বি.এস.সি এবং এম.এসসি ( ১ম শ্রেণী) কমপ্লিট করেছি। স্পোর্টস নিউট্রিশন, ডায়াবেটিস এর ডিপ্লোমা কমপ্লিট করেছি.এর পাশাপাশি অনলাইন কনসালটেশন করে থাকি।

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

More in All Post

Trending

ডায়েট

To Top

You cannot copy content of this page